ধূলো পৃথিবীর নিষ্প্রাণ আদিম কণা।
ধূলো সবুজের আগে,নীল সাগর বয়সে ছোট।
সবুজ আসে ধূলোর বুকে,বৃষ্টি নামায়।
উড়ন্ত ধূলো শান্ত হয় ঘাসের ফাঁকে।
জন্ম দিতে চায় আরেক সবুজ।
শেকড় ছেড়ে নতুন করে ভাসতে চায়।
অন্য কোথাও,অন্য কোন গাঁয়ে,
ঘরের চালের ছায়ে।
তোমাকে বাঁধতে  হয় প্রতিদিন,
তুমিতো ইতিহাস।
জন্মে তোমায় পেয়ে ধন্য
তোমাকে ধরে রাখতে চাই
কিন্তু পারি কই!
তুমি পবিত্র মনীষীর আঙিনায়।
বার বধুর দরজায়।
শত মলিনতায় পবিত্র গঙ্গার তীর,
তুমি পবিত্র দেবা্লয়ে।
ত্রিকালদর্শী মুনির মত।


‌্
‌্
‌্য
‌্য